উপন্যাস: আনন্দবাড়ি

মোস্তফা সোহেল কনে দেখতে এসে আনিসের কি রকম অস্বস্তি হলো। আনিস একা আসেনি। সঙ্গে এসেছে ওর বড় বোন শেগুফতা, মামা ফয়জুর রহমান আর বাবা সোবহান তালুকদার। আনিস কাল এসেছে আমেরিকা …

রবীন্দ্রনাথের জন্মের দেড়শো বছর স্মরণ: পারস্যে রবীন্দ্রনাথ ২

                                                        আগের কিস্তি: পারস্যে রবীন্দ্রনাথ ১ অনুবাদ: মাসুদ খান ইরানের জনৈক সাংসদের সঙ্গে কবির আলোচনা রবীন্দ্রনাথ: পারস্য ছেড়ে চলে যাবার দিন ঘনিয়ে আসছে আমার। বেশি দিন থাকিনি এখানে, তবু নিজেকে ভিনদেশি …

বৃষ্টি, আরো বৃষ্টি

মীজান রহমান ইচ্ছে করেই বাতিটা জ্বালিনি। অন্ধকারই ভালো। বেশ লাগে মাঝে মাঝে। নিজেকে একা পাই। বৃষ্টি হলে তো কথাই নেই। বিশেষ করে আজকের মতো বৃষ্টি। সেই যে সকাল থেকে শুরু …

গল্প ও গল্পভাবনা: আমি ও আমার ভালবাসার গল্পেরা

মুম রহমান গল্প : ০১. আমার এক লক্ষ প্রেমিকা তার নাম যদি আমি এক লক্ষবার লিখতে চাই তবে আমার আয়ু লাগবে ২৭৩.৯৭২৬০২৭৩ বছর। সে ভাবে, শুধু নামই লিখবো না, আমি …

রবীন্দ্রনাথের জন্মের দেড়শো বছর স্মরণ: পারস্যে রবীন্দ্রনাথ ১

অনুবাদ: মাসুদ খান ‘ইস্পাহান’ পত্রিকার সম্পাদকের সঙ্গে আলাপ ২৫ এপ্রিল, ১৯৩২ প্রশ্ন: স্বাগতম, মহাশয়, এই দেশে আপনাকে স্বাগতম। এ ভূমি আপনাকে দিচ্ছে সমুচ্চ সম্মানের স্থান। এ যাবৎ কেমন উপভোগ করলেন …

আর্ট: শ্রীচৈতন্যের ভক্তি ও বিভক্তি প্রেমে ‘পড়া’ আর প্রেমে ‘ধরা’

সাখাওয়াত টিপু এই মোর দেহ হতে তুমি মোর বড় তোমার যেই জাতি সেই মোর দৃঢ় — শ্রী চৈতন্যভাগবত উন আর বিংশ শতকের ভারতের প্রসিদ্ধ কলাবিৎ শ্রী নন্দলাল বসু। বাজারে চাউর, …

রবীন্দ্রনাথের জন্মের দেড়শো বছর স্মরণ: বাংলা ভাষা

মাসুদ খান [তাঁর হাতে গড়া এই আধুনিক বাংলা ভাষা। একে আরো বিকশিত করে তুলবেন, আরো উৎকর্ষের দিকে নিয়ে যাবেন ভবিষ্যতের প্রতিভাগণ—এ ছিল তাঁর আশা ও বিশ্বাস। তিনি জানতেন-ভাষা বহতা নদীর …

পশ্চিমবঙ্গের তিনজন কবি’র কাব্য-সমালোচনা

ইমরুল হাসান ‘পৃথিবীতে আজ আর হয় নাই কোনো ভাত রান্না’ — এই কথা শুইনাই বিনয় মজুমদার কইলেন, ‘ফাইজলামি করো, মিয়া! আর আমারে নিয়া কেন এত টানাটানি? আমি ত নির্বিবাদী, তথাপি …

দুটি কবিতা

রেজাউদ্দিন স্টালিন ভাস্কর্য এমন একটা জায়গায় এসে আরজ আলী দাঁড়িয়েছে সে জায়গাটার নাম দ্বন্দ্ব। জায়গাটা জ্যামিতিক হিসাবে বিন্দু কল্পনায় বৃত্ত । আরজ আলী ইচ্ছে করলে ফিরতে পারে— বাড়ির দিকে। আর …

মজনু শাহ-এর তিনটি কবিতা

অস্তিত্ব অস্তিত্বের রঙ কী– মাঝে মাঝে ভাবি। যেমন কোনো রাজমহিষীকে দেখি নি কখনো, তবু তার মুখের রঙকাহিনি মনে পড়ে। ঐ হাবা অরণ্যের পাশে, চুম্বকের বিছানাই আমার সব। রাত্রিবেলা, প্রান্তরে, দেখা …

অস্পৃশ্য

ইকবাল আজিজ দাঁড়িয়েছিলে সকাল থেকে পথের ধারে– তোমায় কেউ ছোঁয়নি কোন রানী। তুমি একাই টানলে ব্যথার ঘানি তোমায় নিয়ে কেবল কানাকানি। দাঁড়িয়েছিলে সকাল থেকে পথের ধারে পড়েছিলো কি ভূতের ছায়া …

গল্প: কোনদিন সে গাঙের ওপারে যায়নি

মহি মুহাম্মদ গাঙের কিনারে বসে, চোখ দুটিকে দূরে কোথায় ফেলে রাখে কুলসুম। খড়ি ওঠা ত্বকে নজর পিছলে যায়। চোখ দুটোতে তাকালে মনে হয় পুকুরে পদ্ম ভাসছে। তবে তাতে যত্নের ছাপ …

স্মৃতিলেখা

আর্যনীল মুখোপাধ্যায়   কথা বলতে শিখে সে ক্রমশ পারলো বুঝতে পারলো প্রতিনিয়তের এই ভাষা তার ঘ্রাণেন্দ্রিয়ের মাধ্যমে যে তীব্র নিদারুণ বহতা অভিজ্ঞতা জমা হচ্ছে প্রতিদিন তার কথা বলতে পারেনা সেসব …

সেইসব চেয়ে দেখা: গদ্যপদ্য কোলাজ

ফেরদৌস নাহার আনমনা  হাঁটতে হাঁটতে চলে গিয়েছিলাম বেশ খানিকটা দূরে।  আকাশের খোলা দেয়াল বেয়ে নীলরঙ চুইয়ে পড়ছে। অন্টারিও লেকের জলে তার ছায়া পড়ে পুরো দৃশ্যটাকে একেবারে পার্শিয়ান ব্লু করে দিয়েছে। …

আবু সাঈদ ওবায়দুল্লাহ-এর তিনটি কবিতা

রিডিং গ্লাস ১ সমুদ্র লাগছে চোখে জল কাচ জল মণি কালো পর্দা সরে গিয়ে পুরোটাই নীল এইবার নারী হচ্ছে না কথাও বলছে না চুপ করে কেউ পাথর সরিয়ে ধরছে চাঁদ। …

বিস্মৃতি অথবা এক সামাজিক পাপ: প্রসঙ্গ মৌমাছি

এন জুলফিকার ‘মতের ভিত্তি যে-জাতি যত শক্ত, সেই জাতিই তত বড়ো। উন্নতির পথ তাদের কাছেই খোলা।’ — আজ থেকে ৭০ বছর আগে ১৩৪৭ বঙ্গাব্দের ২৭ শ্রাবণ এক খোলা চিঠিতে ‘আনন্দমেলা’-র …

উইকএন্ড

মিতুল দত্ত সম্পর্ক আসলে এক বেড়াতে যাবার সম্ভাবনা দূর পাহাড়ের দেশে, যেখানে কুয়াশা ঘন আরও সম্পর্ক আসলে এক সারাদিন ছিপ ফেলে রাখা গভীর জলের কাছে, গভীর মাছের দুরাশায় তুমি যা …

গল্প: সংলগ্ন কিছু অন্ধকার

নাহার মনিকা অন্ধত্ব বিষয়ে আমার আগ্রহ আছে। কোথাও অন্ধ মানুষ দেখলে বাড়তি মনোযোগ যে দিই তার বিশেষ কারণও আছে। তবু কেন যেন অন্ধ মানুষ দেখতে অস্বস্তি হয়— কেউ চোখের মধ্যে …

দুটি কবিতা

নান্নু মাহবুব মন্দ্রপুরাণ শিশুটি লাফ দিয়া রাজার কোল হইতে আমার কোলে চলিয়া আসিল। আমি একটু সরিয়া দাঁড়াইলাম। পুরোহিত হাসিলেন, কহিলেন, ‘অভিজ্ঞতা কি পাথর যে উহা লাভ করিবেন?’ তখন চারিদিক হইতে …

লাল মিয়ার রাষ্ট্র

সাখাওয়াত টিপু ‘রাষ্ট্রের আকার সার্বজনীন আর আকারের আসল উপাদান চিন্তা।’ -ফ্রিডরিক হেগেল (১৭৭০-১৮৩১) বাংলার চিত্রসাধক শেখ মুহাম্মদ সুলতানের আদি নাম লাল মিয়া (১৯২৩-৯৪)। লাল মিয়ার চিত্রকর্ম লইয়া যে কয়খানা লিখা …

টোমাজ ট্রান্সট্রোমার প্রমাণ করলেন শুধু কবিতা লিখেই টিকে থাকা যায়

আবদুর রব সাহিত্যে ২০১১ নোবেল বিজয়ী সুইডেনের কবি ও মনস্তাত্ত্বিক টোমাজ ট্রান্সট্রোমার প্রমাণ করলেন যে শুধু কবিতা লিখেই টিকে থাকা যায়। জয় করা যায় বিশ্বকে। ১৯৯৩ সাল থেকে বারবার নোবেল …

মরে গেলি, অরুণেশ?

মলয় রায়চৌধুরী মরে গেলি? সত্যিই মরে গেলি নাকি অরুণেশ? রূপসী বাংলার খোঁজে আসঙ্গ-উন্মুখ শীতে বেপাড়া-ওপাড়া ঘেঁটে শেষ-মেশ ঝিলের সবুজ ঝাঁঝরিতে ডুব দিলি ! যবাক্ষারযানে কালো বিষগানে আধভেজা উলুপীর সাপ-রক্ত মিঠেল …

তুচ্ছপুচ্ছ ভাবনাগুচ্ছ

সাইফুল্লাহ মাহমুদ দুলাল ২৯/০৯/১১ যখন আমরা আবাদি জমির বিরুদ্ধে আন্দোলনে নামলাম- ভাঙচুর করলাম বাংলাদেশ,  জ্বালিয়ে-পুড়িয়ে দিলাম বাংলাদেশ তখন ভাসমান মেঘ মুখ ফিরিয়ে ফিরে গেলো মেঘালয়ে।   ২৯/০৯/১১ বহু বছর পর …

গল্প : ভালো গল্পটা কোথায়?

যশোধরা রায়চৌধুরী ১ তোমার ভেতরে সব কিছু পাল্টে যাওয়ার আগে অব্দি তুমি নিজেকে চিনতে পারতে ভালোই । এখন আর পারো না। সকালে গল্প লিখবে? আজ লিখবে না? কেন? আজ তোমার …

নাটক : মর্ফিং

গাজী তানজিয়া দৃশ্য ১ অর্পা দোতলায় তার বেডরুমে ড্রেসিং টেবিলের সামনে দাড়িয়ে ব্যস্ত ভঙ্গিতে চুল আঁচড়াচ্ছে। কোথাও যাওয়ার ভীষণ তাড়া। নীচের তলায় লবিতে ল্যান্ড ফোনটা একটানা বেজেই চলেছে…, কেউ ধরছে …

স্মরণ: “সারাক্ষণ হাতে চাই গানের বাকশো যেতে যেতে গান গাবো তাই…”

নভেরা হোসেন ১৯৯০ সালের এপ্রিল মাস। লিটল ম্যাগাজিন, ফ্রানৎস কাফকা, সুবিমল মিশ্র, ঢাকার শিল্প-সাহিত্য-এই সবকিছুর সাথে বন্ধুত্বের এক পর্যায়ে কবি শামীম কবীরের সাথে পরিচয়। অল্প কিছুদিনের মধ্যেই শামীমের সংবেদনশীল চরিত্র  …

Back to Top