এক্সপেরিমেন্টাল পোট্রেট কর্মশালা ২০১১


সম্প্রতি খুলনা চারুকলা ইন্সটিটিউটে অনুষ্ঠিত হল এক্সপেরিমেন্টাল পোট্রেট কর্মশালা ২০১১। পোট্রেটকে কী ভাবে বিভিন্ন নিরীক্ষার মাধ্যমে কতটা বৈচিত্রপূর্ণ করে তোলা যায় তারই চর্চায় অংশ নিয়েছিলেন খুলনা আর্ট কলেজের ২৫ জন শিক্ষার্থী। ছবির আড্ডা আয়োজিত এই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খুলনা চারুকলা ইন্সটিটিউট ও খুলনা বিস্ববিদ্যালয়ের ভাস্কর্য ডিপার্টমেন্টের চেয়ারম্যান ভাস্কর শেখ সাদী ভুঁইয়া, চারুকলার প্রভাষক পার্থবালা, জাহিদা আক্তার, মল্লিকা রাণি শীল, আড্ডার শিল্পী মোজাই জীবন সফরী ও শিল্পী স্নিগ্ধশেখর চিন্তাপত্র।

ছবির আড্ডা, খুলনা আর্ট কলেজের একটা সংগঠন। তাদের উদ্যোগে পরিচালিত এ কর্মশালা পরিচালনা ও সমন্বয় করেন শিল্পী সোহেল প্রাণন। আগষ্ট ৪ থেকে শুরু হওয়া কর্মশালায় প্রতিদিন যে পোট্রেটগুলো আঁকা হত তার ভিতরে নিরীক্ষা কী ভাবে কাজ করেছে তা নিয়ে আলোচনা পর্যালোচনা করা হত। ৫, ৬, ও ৭ এই তিন দিনে অংশগ্রহণকারী শিল্পীরা প্রায় ৫০০ নিরীক্ষাধর্মী ছবি আঁকেন।

৮ আগষ্ট ছিল সমাপনী অনুষ্ঠান, এতে কর্মশালার উপর ধারণ করা একটি ডিজিটাল পোর্টফলিও ও একটি ভিডিও স্লাইড দেখানো হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পী বিমানেশ বিশ্বাস, ভাস্কর শেখ সাদী ভুঁইয়া ও সোহেল প্রাণন। তাদের আলোচনা থেকে এটা পরিস্কার হয় যে কর্মশালায় এমন কিছু নিরীক্ষাধর্মী ছবি আঁকা হয়েছে যা ভিজ্যুয়াল আর্টের ক্ষেত্রে এক নতুন ভাষা নির্মাণ করবে এবং অংশগ্রহণকারীদের শিল্পচর্চায় নতুন মাত্রা যোগ করবে।

শেষে, খুলনা চারুকলা ইন্সটিটিউটের পদ্মপুকুর পাড়ে কর্মশালায় আঁকা ৫০০ ছবির মধ্য থেকে বাছাই করা ১০০ টি ছবি নিয়ে ৯ আগষ্ট ছিল ছবির প্রদর্শনী। খুলনা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য শিল্পানুরাগী মানুষ এই প্রদর্শনী ঘুরে দেখেন। খুলনা চারুকলা ইন্সটিটিউটের পরিচালক আফরোজা পারভিনের সহযোগিতায় অনুষ্ঠিত এই পোট্রেট কর্মশালা খুলনায় শিল্পচর্চার এক মাইলফলক হয়ে থাকবে।

(পোট্রেট: ফারাহ তাফরিন, বুদ্ধদেব মণ্ডল ও মাহবুবে খোদা)

Facebook Comments

One Comment:

  1. বর্ণিকা হোম স্টুডিও

    দেখতে দেখতে অনেক দূর, খুব ভালো সাহিত্য ক্যাফে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *