কবির মৃত্যু : একটি অসমর্থিত বেদনা

শান্তিময় মুখোপাধ্যায়

“পৃথিবীর সব গুরুত্বপূর্ণ লেখকই, বিশেষ করে সমকালে, কম আলোচিত হয়ে থাকে কিছু ভাগ্যবান লেখককে বাদ দিলে। তবে যারা phenomenon হয়ে যায় যেমন শেক্সপিয়র, দান্তে কিংবা রুমি তাদের কথা আলাদা”— ২০২০-র ১১ সেপ্টেম্বর দৈনিক যুগান্তরকে দেয়া এক সাক্ষাৎকারে সদ্য প্র‍য়াত কবি জাহিদুল হক এই কথাগুলি বলেছিলেন। তাঁর এই মন্তব্যের নেপথ্যে কি কবির নিজেরও একধরনের অভিমান ছিলোনা, যার বহি:প্রকাশ ঘটে গেছে এভাবেই! ৬০-এর দশকের অন্যতম গুরুত্বপূর্ণ এই কবি সম্বন্ধে কিছু বলার আগে ওই দশকের সামাজিক,রাজনৈতিক প্রেক্ষাপটটি একটু ফিরে দেখা যাক। সারা পৃথিবী জুড়েই ৬০-এর দশক ছিলো নানা উত্থান-পতন আর ভাঙা-গড়ার এক অদ্ভুত সময়। রাজনীতি, অর্থনীতি, দর্শন প্রভৃতি জ্ঞান-বিজ্ঞানের প্রায় সব ক্ষেত্রেই এর প্রতিফলন লক্ষ্য করা যায়। ফলে শিল্প-সাহিত্যেও তার প্রভাব অবশ্যম্ভাবীরূপে এসে পড়ে।তৎকালীন পূর্ব পাকিস্তানেও গণতন্ত্র আর স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার উদ্দেশ্যে সামরিক শাসনের বিরুদ্ধে ১৯৬৬ সালে প্রথমে ৬ দফা ও পরে ১৯৬৯-এ ১১ দফা দাবিতে ক্রমান্বয়ে একের পর এক গণআন্দোলন সংগঠিত হতে থাকে। পছন্দসই চাকুরি প্রভৃতি নানা প্রলোভনে পাক সামরিক শাসকরা কিছু বুদ্ধিজীবি তথা সমাজের একাংশ শিক্ষিতশ্রেণীকে সাময়িকভাবে প্রথমে কিছুটা বিভ্রান্ত করলেও শেষপর্যন্ত সফল হতে পারেনি। ফলস্বরূপ ৬৯-এর গণ অভ্যুত্থান অবশেষে স্বাধীনতা আন্দোলনে রূপ নেয়। এই দশকের কবিদের অধিকাংশের মধ্যে স্বাধীন রাষ্ট্র-চেতনাকে কেন্দ্র করে একটি প্রতিবাদী স্বর প্রকট হয়ে ওঠে। প্রেম, প্রকৃতি প্রভৃতির মতো বিষয়গুলিও যার প্রভাববিচ্ছিন্ন ছিলোনা। উচ্চ কণ্ঠের এই নির্ঘোষে নিজেকে দগ্ধ না করে খুব সুপ্ত হলেও বামপন্থায় বিশ্বাসী কবি জাহিদুল হক আর্ট ফর আর্টসেক-এর এই ধারণাটিকেই তাঁর কবিতার প্রধান উপজীব্য করে তুলেছিলেন।যা ছিলো তাঁর নিজের বিরুদ্ধে নিজেরই অন্ধকারে ষড়যন্ত্রে লিপ্ত হওয়া।যেখানে নির্জনতা দিয়ে কারুকার্য গাঁথা হয়, দু:খে ফুল ফোটে। শান্তির পথে এই সংগ্রাম তাঁর নিজের নামার্থের সাথেও যথেষ্ট সঙ্গতিপূর্ণ বৈকি!

ভাবতে আশ্চর্য লাগে যে স্কুলজীবন থেকে লেখালিখি শুরু করলেও তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয় ১৯৬৫ সালে, দৈনিক সংবাদের ঈদ সংখ্যায়। আর প্রথম কবিতার বই ‘পকেট ভর্তি মেঘ’ প্রকাশিত হয় তার প্রায় ১৬ বছর পর,১৯৮১-তে। শিক্ষনীয় এই সংযম তাঁকে আর এক স্বাতন্ত্র‍্যে উজ্বল করেছে। জাহিদুল হকের কবিতা পড়তে গিয়ে মনে হয়েছে আজীবন তিনি যেন এক দু:খকে লালন করে চলেছেন।খুঁজেছেন এক অলীক কল্পলোক। যেখানে এক স্বপ্ননারীর জন্যে দিনের পর দিন অপলক পথ চেয়ে থাকা যায় বা নিস্তরঙ্গ জলাশয়ের দিকে তাকিয়ে থাকা যায় লহরীর ছন্দিল আশায়— “যার নম্রতা /আছে / সংগোপনে / তার ছোঁয়া / আছে সন্তর্পণে /এ যেন এক বিভ্রমের অন্তরালে /এক স্বপ্নজাল” (বিক্ষিপ্ত স্বপ্ন)। আবার “স্বপ্ন” কবিতায় ‘আশা, তুমি এক জোনাকির আলো/দিনের আলোয় তোমার বাসনায়/কাব্য হয় আমার পংক্তিমালা… ‘ পড়তে গিয়ে মনে হয়েছে প্রধানত তিন কবির কবিতা। যেমন মাইকেল মধুসূদন দত্তর “আত্মবিলাপ”, মধ্যযুগের আর এক কবি নবীনচন্দ্র সেনের ” ধন্য আশা কুহকিনী” এবং সর্বোপরি রবীন্দ্রনাথ ঠাকুরের পূরবী কাব্যগ্রন্থের অন্তর্ভূক্ত “আশা” কবিতার চরণগুলি “বহুদিন মনে ছিল আশা/অন্তরের ধ্যানখানি/লভিবে সম্পূর্ণ বাণী;/ধন নয়,মান নয়,আপনার ভাষা/করেছিনু আশা…”। ইংরেজি সাহিত্যের মেধাবী ছাত্র কবি জাহিদুল হক প্রায় সমগ্র বিশ্বসাহিত্যে অবাধ বিচরিত হলেও হয়তো কিছুটা সংস্কারেবশত:ই প্রচলিত এই ধ্রুপদীয়ানাকে পাশ কাটিয়ে যেতে পারেননি।গীতিকবিতার সেই মোহিনী বাঁশিই শেষাবধি তাঁকে আচ্ছন্ন রেখেছে। ফলে কবির চেয়েও গীতিকার পরিচয়েই যেন তিনি অনেক বেশি জনমুখরিত।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের পর দৈনিক সংবাদপত্র-র পাতায় যে কবি প্রথম লিখতে পারেন ‘হঠাৎ রঙীন গোলাপ দেখে/মুজিব বলে ভুল করি/কোথায় পেলি অমন কুসুম/সোনার বাংলা আ মরি’— “গোলাপ”-এর মতো অবিসংবাদী এই কবিতা, প্রয়াণে মিডিয়াব্যাপী ‘আমার এদুটি চোখ পাথর তো নয়’-এর গীতিকার হিসেবে তার পুন:প্রতিষ্ঠিত হওয়া সত্যিই বড়ো বেশি মর্মান্তিক।


শান্তিময় মুখোপাধ্যায়

জন্ম : ১৯৫৬, মুর্শিদাবাদ

আটের দশকের অন্যতম কবি শান্তিময় মুখোপাধ্যায় বাংলা কবিতায় এক নতুন টেক্সচারের জন্ম দিয়েছেন। তাঁর কবিতা আসলে জীবনের মধ্যে খুঁজে চলা এক অনাবিষ্কৃত বিমূর্তলোক। যেখানে শব্দরা ধ্বনি আর ধ্বনি সুরের মূর্ছনায় পুলকিত।আর মগ্নতার শরীর বেয়ে স্বেদ গড়িয়ে নামে পায়ের পাতায়। বহরমপুর থেকে একদা প্রকাশিত ‘রৌরব’ পত্রিকার থিঙ্কট্যাঙ্ক এই কবি মনে করেন কবিতা আসলে এক না শেষ হওয়া জার্নি। লেখালিখি শুরু সেই স্কুল জীবন থেকেই। সত্তরের উত্তাল দামামা যখন শিকল ভাঙার নির্ঘোষ দিচ্ছিল। পরতে পরতে কবি জড়িয়ে যাচ্ছিলেন উন্মাদনার চক্রব্যুহে। তখন থেকেই তাঁর তথ্য ও পরিসংখ্যান ভিত্তিক প্রবন্ধগুলি বহুজনের নজর কেড়েছিলো। বহু পত্র-পত্রিকা সম্পাদনের সাথে যুক্ত থেকেছেন নানা সময়, নিজেকে আড়ালে রেখেই। তন্ত্রশাস্ত্রের রহস্যময় পরাবাস্তবের সাথে বাংলা কবিতার সমন্বয় নিয়ে তাঁর ভাবনাও বেশ উল্লেখযোগ্য। কৃষ্ণনাথ কলেজ থেকে জীববিজ্ঞানে স্নাতক কবি দীর্ঘ কর্মজীবন কাটিয়েছেন কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে। 

উল্লেখযোগ্য কবিতার বই: শীতের মাতৃসদন;অনুশীলনপর্ব;খোসাকাল;অসমাপ্ত রিহার্সালরুম;অপঠিত; জলপাইলিপি;স্মৃতিশহরে রোমিং।

Facebook Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to Top