আর্ট: বাংলাদেশ-ভারতের শিল্পীদের যৌথ কর্মশালা ও চিত্রপ্রদর্শনী ‘ক্রসওভার’


বাংলাদেশ-ভারতের নির্বাচিত শিল্পীদের নিয়ে ‘ক্রসওভার’ নামে যৌথ কর্মশালা ও চিত্রশিল্প প্রদর্শনীর আয়োজন করছে ত্রৈমাসিক শিল্পকলার কাগজ ডেপার্ট । ধানমন্ডি আর্টসেন্টারে  ১৯ ডিসেম্বর সকাল ১০ টায় ক্রসওভার-এর ৫ দিনের কর্মশালার উদ্বোধন করবেন শিল্পী শাহাবুদ্দীন আহমেদ। বাংলাদেশের শিল্পী ও সমালোচক মোস্তফা জামান আর ভারতের কিউরেটর সুষ্মা কে বাল ও অর্চনা বি সাপ্রার তত্ত্বাবধানে চলবে এই কর্মশালা। ২৩ ডিসেম্বর শুক্রবার বিকেল ৫ টায় অনুষ্ঠিত হবে শিল্পকর্ম প্রদর্শনী। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র সচিব, শিল্প সমালোচক মিজারুল কায়েস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থপতি শামসুল ওয়ারেস।

প্রদর্শনী চলবে ২৪ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর প্রতিদিন দুপুর ২ টা থেকে ৮ টা পর্যন্ত।

ভারতের দিল্লিতে অনুষ্ঠিত হবে ক্রসওভার দ্বিতীয় পর্ব । দিল্লিতে কর্মশালা চলবে ১৫ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি ২০১২ পর্যন্ত। দিল্লিতে ক্রসওভার প্রদর্শনীটি অনুষ্ঠিত হবে অভিজাত গ্যালারি আর্ট মলে।

বাংলাদেশের অংশগ্রহণকারী শিল্পীরা হচ্ছেন: রনি আহমেদ, আবদুল হালিম চঞ্চল, আবদুস সালাম, রফিকুল ইসলাম  শুভ, স্বর্ণালী মিত্র রিনি, অনুকুল মজুমদার, রিপন সাহা, মনজুর আহমেদ। আর ভারতের অংশগ্রহণকারী শিল্পীদের মধ্যে রয়েছেন– ভগৎ সিং, দীলিপ শর্মা, ফরহাদ হোসেন, গুরদেব সিং, জগদীশ চিনতালা, পুজা বারি, প্রজ্ঞা জেইন।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *