দ্য অ্যাপল কার্ট (পর্ব-২)


untitled পর্ব-১।।

জর্জ বার্নার্ড শ

অনুবাদ : কামাল রাহমান

বোনা: নিরাপত্তা, হেঁ? এই মাত্র আপনি স্বীকার করেছেন যে আমার মত একজন বিনীত ব্যক্তিও আপনার সিংহাসনকে একদু’টা ঝাঁকুনি দিয়ে ছেড়েছে।

ম্যাগ: সত্যি। বিষয়টা মনে করিয়ে দিয়ে ঠিক কাজটাই করেছেন। আমি জানি যে রাজতন্ত্রের সমাপ্তি যে কোনো মুহূর্তে আসতে পারে। কিন্তু যে পর্যন্ত রাজতন্ত্র টিকে আছে– যে পর্যন্ত টিকে আছে, লক্ষ্য করবেন— সে পর্যন্ত যথেষ্ট নিরাপদ আমি। আপনাদের নির্বাচন পদ্ধতির ভয়ানক ও নীতিহীন মজুরগিরি থেকে মুক্ত আমি। সন্তুষ্ট রাখার মত কোনো ভোটার নেই আমার। মন্ত্রী আসে মন্ত্রী যায়: কিন্তু আমি যাই কেবল চিরদিনের জন্য। ভয়ানক অনিশ্চিত আপনার অবস্থান—

বোনা: কি বললেন? কীভাবে অনিশ্চিত?

ম্যাগ: জনসাধারণের ভোট আপনার বিপরীতেও যেতে পারে। আপনার আসনটা ট্রেইড ইউনিয়ন মার্কা, তাই না? ধরুন, যদি ‘জল বিদ্যুৎ কর্মী সংঘ’ পরাজিত করে আপনাকে, তখন আপনার অবস্থানটা কোথায়?

বোনা: [দৃঢ়তার সঙ্গে] আমাকে সরাতে সক্ষম হবে না ওরা। শ্রমিকদের জানেন না আপনি, ম্যাগনাস: কখনোই একজন শ্রমিক ছিলেন না আপনি।

ম্যাগ: [ভ্রু উপরে নাচাবেন]!

বোনা: [কথা বলা চালিয়ে যাবে] পৃথিবীর কেনো রাজাই ট্রেইড ইউনিয়ন কর্মকর্তার মত নিরাপদ অবস্থানে থাকতে পারে না। কেবল মাত্র একটা ব্যপারই তাকে পদচ্যূত করতে পারে: এবং তা হচ্ছে মদ্যপান। এমন কি তাও না, যে-পর্যন্ত না সে সত্যিকারভাবে ভূপাতিত হয়। যা হোক, আমার এই  দেশের সব পুরুষ মানুষ এবং স্ত্রীলোকদের কাছে গণতন্ত্রের কথা বলি আমি। বলি যে ওদের আছে ভোট, রাজ্যটা ওদেরই, ক্ষমতা ও যশ, সবই ওদের। আমি বলি ‘আপনারাই শ্রেষ্ঠ, আপনাদের ক্ষমতার প্রয়োগ করুন।’ ওরা বলে ‘ঠিক তাই: বলুন, কি করতে হবে’ তখন আমি বলি ‘আপনার মূল্যবান ভোটটাকে বুদ্ধিমানের মত ব্যবহার করুন, দান করুন ওটা আমাকে।’ তাই করে ওরা। এটাই হচ্ছে গণতন্ত্র; চমৎকার এক ব্যবস্থা– ঠিক মানুষটাকে ঠিক অবস্থানে বসানোর জন্য।

ম্যাগ: অতি উৎকৃষ্ট! এর চেয়ে ভালো ব্যাখ্যা এটার আগে শুনি নি কখনো। অবশ্যই একটা মাথা আছে আপনার, মি. বোনার্জেস, গণতন্ত্রের উপর একটা প্রবন্ধ লেখা উচিত আপনার। কিন্তু—

বোনা: কিন্তু কি?

ম্যাগ: ধরুন, আরো উঁচু গলার একজন মানুষ এগিয়ে এল! কিছুটা বোকা! কিছুটা বাজে-কথা-বলা স্বভাবের! কিছুটা ভুঁইফোড়, স্টেইজের কেরামতি দেখিয়ে যে জনসাধারণের মধ্যে খাদ সৃষ্টি করতে পারে!

বোনা: আইকি জ্যাকোবাসকে নিয়ে ভাবছেন আপনি? একজন বাক-সর্বস্ব ব্যক্তিমাত্র সে [আঙ্গুলে তুড়ি বাজিয়ে] ওর জন্য এটাও দেই না আমি।

ম্যাগ: মি. জ্যাকোবাসের নামও শুনি নি এমনকি। কিন্তু কেন বলছেন যে ‘‘শুধু বাক-সর্বস্ব ব্যক্তি একজন তিনি’’। জনপ্রিয় নেতাদের জন্য বাগ্নীরাও সাধারণত ভয়ানক প্রতিপক্ষ হয়ে থাকে। জনসাধারণ বোঝে কথা বলা: কাজ করা বোঝে না। বোঝাতে চাই মস্তিষ্কের কাজ করা; যেমন আপনার ও আমার করতে হচ্ছে।

বোনা: তা সত্যি, কিন্তু আমি বলতে পারি যে আইকি একজন মাথাকাটা ব্যক্তি।

ম্যাগ: সৌভাগ্যবান মানুষ: সব কয়টা তুরুপের তাস আপনার হাতে। কিন্তু আমি, যে কিনা আপনার কোনো উপহার দাবী করতে পারি না, কিন্তু অত্যন্ত সুখী। আইকি আমাকে উল্টে ফেলতে পারে না, যে পর্যন্ত আমি আমার চাচার ভাতিজা হিসেবে বহাল আছি। (একজন তরুণী, হেঁটে বেড়াতে যাওয়ার পোশাক পরনে, দ্রুত প্রবেশ করবে সেখানে।)

তরুণী: বাপি, ঠিকানাটা খুঁজে পাচ্ছি না আমি—

ম্যাগ: [ওকে থামিয়ে দিয়ে] না, না, না, সোনা: এখন না। বাইরে যাও। তুমি কি দেখতে পাচ্ছো, বাণিজ্য সংসদের প্রেসিডেন্টের সঙ্গে বিশেষভাবে ব্যস্ত আমি? ক্ষমা করতে হবে মি. বোনার্জেস, আমার এই বেপরোয়া মেয়েটাকে। আপনার সঙ্গে পরিচয় করিয়ে দেব ওকে? এলিস, আমার বড় মেয়ে। আর ইনি আমার প্রিয় মি. বোনার্জেস।

এলিস: ওহো। আপনিই বিখ্যাত মি. বোনার্জেস?

বোনা: [আহ্লাদে রক্তিমাভ হয়ে উঠে] আচ্ছা, আপনি জানেন, আমি কিন্তু বিখ্যাত মনে করি না আমাকে। কিন্তু বিশ্বাস করি আমার এই ভাবমূর্তিটা ব্যবহৃত হচ্ছে, যেমন ভাবতে পারলেন আপনিও। রাজকুমারীর প্রত্যক্ষ পরিচয় পেয়ে ধন্য হলাম। (করমর্দন করে ওরা)

এলিস: এমন বিশ্রী পোশাক পরেন কেন আপনি, মি. বোনার্জেস?

ম্যাগ: [প্রতিবাদ করে] ওরে সোনা !

এলিস [চালিয়ে যেয়ে] আপনার এই পোশাকে আপনার সঙ্গে বাইরে হাঁটতে যেতে পারি না আমি (পোশাকের দিকে আঙ্গুল দেখিয়ে)।

বোনা: একজন শ্রমিকের পোশাক, মহামান্যা রাজকুমারী। এ জন্য গর্বিত আমি।

এলিস: ওহ্, তাই, এসব জানা আছে আমার, মি. বোনার্জেস, কিন্তু জেনে রাখুন, কোনো কিছুরই আংশিক দেখেন না আপনি। যে কেউ বুঝতে পারে যে স্বভাবতই একজন শাসক সম্প্রদায়ভুক্ত আপনি।

বোনা: [এই দৃষ্টিতে আঘাতপ্রাপ্ত হয়ে] একদিক থেকে, সম্ভবত। কিন্তু এই হাত দুটো দিয়ে রুটি রুজি করি আমি। যদিও একজন শ্রমিকের মত করে নয়। একজন দক্ষ কারিগর আমি, অথবা ছিলাম ঐ পর্যন্ত, যখন নেতৃত্ব দেয়ার জন্য এই দেশ ডাক দিয়েছিল আমাকে।

ম্যাগ: [এলিসের প্রতি] ঠিক আছে, সোনা আমার, একটা উৎসাহপূর্ণ আলোচনা ভেঙ্গে দিয়েছ তুমি, আমার কাছে ওটা ছিল গঠনমূলক। আর চালিয়ে যাওয়ার চেষ্টা করে লাভ নেই এটা, মি. বোনার্জেস: অবশ্যই এখন উঠতে হবে আমার, এবং খুঁজে দেখতে হবে আমার কন্যা কি চায়। যদিও গভীরভাবে সন্দেহ করি যে, প্রকৃতপক্ষে সে আমার আজীব, নতুন মন্ত্রী-মহোদয়কে দেখতে এসেছিল। শীঘ্রই আবার মিলিত হব আমরা: আপনিও জানেন, দুর্ভিক্ষ নিয়ে আলোচনা করার জন্য প্রধানমন্ত্রী তার সহকর্মীদের নিয়ে আজই দেখা করতে চান আবার– আশা করছি, আপনাকে সহ। [এলিসের বাহু আলিঙ্গন করে দরজার দিকে ঘুরে যেতে যেতে] ক্ষমা করবেন আপনি, তাই না?

বোনা: [সদয়ভাবে] ওহ্, ঠিক আছে। একেবারেই ঠিক আছে। (রাজা ও রাজকুমারী বেরিয়ে যাবেন, দৃশ্যত মনে হবে সন্তুষ্টির সঙ্গে)

[স্যাম ও প্যামের দিকে একই দৃষ্টি দিয়ে] ঠিক আছে, আপনি কি বলেন, রাজা তো বোকা ন’ন? আপনি জানেন যে কীভাবে তাঁকে ঘাটাতে হয়।

প্যাম: অবশ্যই, ওখানেই সকল পার্থক্যের সৃষ্টি হয়।

বোনা: এবং এই বালিকাটি কিন্তু গোল্লায় যায় নি। ওটা দেখেই খুশি হয়েছি। ওকে দেখে মনেই হয় নি যে সে রাজকুমারী, কি বলেন?

স্যাম: তা ঠিক আছে, তবে আপনার সঙ্গে কোনো ভড়ং দেখানোর কল্পনা করে নি সে এখন।

বোনা: কি! সব সময় এটা পছন্দ করে না সে!

স্যাম: ওহো, না। আপনাকে যেভাবে গ্রহণ করা হয়েছে সবাইকে তো আর এভাবে নেয়া হয় না। আশা করি সাক্ষাতকারটা সুন্দরভাবে উপভোগ করেছেন।

বোনা: ঠিক আছে, ম্যাগনাসকে ভালোভাবেই টেনে এনেছিলাম এটার ভেতর, কি বলেন? আপনিও কি তাই মনে করেন?

স্যাম: তিনি প্রীত হয়েছিলেন। নিজস্ব একটা কায়দা আছে আপনার, প্রেসিডেন্ট মহোদয়।

বোনা: ঠিক আছে, সম্ভবত এটা আছে আমার, সম্ভবত আছে আমার। (পাঁচজন ক্যাবিনেট-মন্ত্রীর একটা সমাবেশ প্রবেশ করবে, রাশভারি কূটনৈতিক পোশাকে সজ্জিত। প্রধানমন্ত্রী প্রোটিয়াসের বামে থাকবে প্লিনি, রাজস্ব বিভাগের আচার্য, একজন সুরসিক ও বন্ধুভাবাপন্ন ব্যক্তি, এবং নিকোবার, বিদেশ সচিব, সাপের মত যার চরিত্র, তুমুল ছিদ্রান্বেষী, ডানদিকে থাকবে ক্র্যাসাস, উপনিবেশ সংক্রান্ত সচীব, বয়স্ক ও চিন্তান্বিত, এবং ব্যালবাস, স্বরাষ্ট্র সচিব, কর্কশ ও নিরুদ্বিগ্ন।)

ব্যালবাস: পবিত্র সর্পগণ! বোনার্জেসকে দেখুন। [বোনার প্রতি] বাড়ি যান এবং ঠিকভাবে পোশাক পরে আসুন, ভদ্রলোক।

নিকোবার: কোথায় আছেন বলে ভেবেছেন, জনাব?

প্লিনি [জামাটার দিকে আঙ্গুল দেখিয়ে, অথবা ধরে] কোত্থেকে কিনেছেন এটা, বিল?

[পেছনে কুকুর লেলিয়ে দেয়া ভালুকের মতো ওদের দিকে ঘুরে] ঠিক আছে, আপনারা যদি এই প্রসঙ্গে বলেন, নিজেদেরকে কি ভাবেন আপনারা, এই যে এখানের সবাই? প্রোটিয়াস [বন্ধুভাবে] ওদের কথায় কিছু মনে করবেন না, বিল: ওরা ঈর্ষান্বিত, কারণ নিজেদেরকে এরকম ভাবে নি ওরা। রাজার সঙ্গে কেমন হল আপনার?

বোনা: ঠিক বৃষ্টির মত, জো। রাজাকে আমার কাছে ছেড়ে দিন। আমি জানি কীভাবে ঘাঁটাতে হয় তাঁকে। গত তিন মাসও যদি এই ক্যাবিনেটে থাকতাম, তাহলে হয়তো কোনো দুর্ভিক্ষই দেশে আসতে পারত না।

নিকোবার: এটার মধ্যেই রেখেছিলেন আপনাকে তিনি, তাই না?

বোনা: কি বোঝাতে চাইছেন? এটার মধ্যে নিয়ে রাখা মানে? এটা কি একটা পুলিশ-দপ্তর নাকি?

প্লিনি: তৃতীয় মাত্রাটা এই প্রাসাদে অপরিচিত নয়, বৎস। [প্যামের প্রতি] গৃহিনীও কি এক হাত নিয়েছিলেন?

প্যাম: না। কিন্তু রাজকুমারী এলিস-এর আগমন ঘটেছিল। প্রেসিডেন্ট কর্তৃক ভীষণভাবে প্রভাবিত হয়েছিলেন তিনি।

(বোনার্জেসের দিকে তাকিয়ে সবাই উচ্চস্বরে হেসে উঠবে) বোনা: নরকে কি ঘটেছে যে এমন চিৎকার করে হাসছে সবাই?

প্রোটিয়াস: কোনো মূল্য দিও না ওদের, বিল: তোমার মত একজন নবাগতকে নিয়ে একটু কৌতুক করছে কেবল। আসুন, ভদ্রমহোদয়গণ! অনেক বেশি বোকামি হয়েছে: কাজের কথায় আসা যাক [যে চেয়ার থেকে রাজা উঠে গেছেন ওটায় বসবেন তিনি]

[স্যাম ও প্যাম তৎক্ষণাৎ উঠে দাঁড়াবে এবং কিছু কাগজপত্র নিয়ে ব্যস্তভাবে বেরিয়ে যাবে, বোনার্জেসের চেয়ারে বসবে প্লিনি, স্যামের চেয়ারে ব্যালবাস, প্যামের চেয়ারে বোনা। দেয়ালের কাছ থেকে চেয়ার তুলে এনে লেখার টেবিলের দু’ধারে বসবে নিকোবার ও ক্র্যাসাস, যথাক্রমে প্রধানমন্ত্রীর বামে ও ডানে।]

প্রোটিয়াস: শুরুতে বলতে হয়, সবাই কি পুরোপুরি বুঝতে পেরেছেন যে, যদিও অন্য সব দলকে নির্বাচনে মুছে দিয়েছি আমরা, এবং এমনকি গত তিন বছর ধরে ক্ষমতায় আছি, তবুও রাজার দ্বারাই পুরোপুরি শাসিত হচ্ছে এ দেশটা?

নিকো: আমি তো তা দেখছি না। আমরা—

প্রো: [অধৈর্যভাবে] ঠিক আছে, যদি তা মনে না করেন, তাহলে স্বর্গের দোহাই, হয় পদত্যাগ করুন এবং মানুষের পথ হতে সরে দাঁড়ান, যারা প্রকৃত অবস্থাটা দেখতে পারেন, এবং তাদের মুখের দিকে তাকান, না হয় আমার চাকরিটা নিয়ে নিন, এবং আপনারাই পার্টি পরিচালনা করেন।

নিকো: আপনার সব চেয়ে খারাপ দিক হচ্ছে, কখনোই ঠিক ব্যপারটার মুখোমুখি হতে চান না, যদিও প্রধানমন্ত্রী আপনি, তথাপি সর্বশক্তিমান ঈশ্বর নন। যা করার জন্য উপদেশ দেই আমরা, তা ছাড়া আর কিছুই করতে পারেন না রাজা। কীভাবে দেশ শাসন করতে পারেন তিনি, যদি সকল ক্ষমতা থাকে আমাদের হাতে এবং তাঁর কিছুই না থাকে?

বোনা: বোকার মত কথা বল না, নিক। এই রাবার স্ট্যাম্প থিওরিতে কাজ চলে না। একজন রাজা বা মন্ত্রীর কাছে মানুষেরা কি কখনো এভাবে দেখা করে, তাঁকে টেবিল থেকে তুলে এনে ব্যবহার করে ঠিক যেমন কেউ এক টুকরো কাঠ বা পিতল অথবা রাবারকে ব্যবহার করে। রাজা একজন জীবিত মানুষ; এবং কোন দিক দিয়ে বেশি আপনারা, আপনাদের ঐ সব আশীর্বাদপূর্ণ উপদেশ সহকারে।

প্লিনি: ওহে, বিল, কেউ বোধ হয় আপনার মনকে সম্বৃদ্ধ করেছে।

বোনা: কি বোঝাতে চান? সব সময় যা বলি, এটা কি তাই না?

প্রো: [যার ধৈর্য একেবারে শেষ প্রান্তে পৌঁছে গেছে] ওহো, এসব সামান্য ব্যপার নিয়ে ঝগড়া থামাবেন আপনারা? যখন রাজা এখানে আসবেন তখন কি বলতে যাচ্ছেন তাঁকে? সবাই যদি একত্রে থাকেন এবং একই কথা বলেন—  অথবা আমাকে বলতে দিন—  অবশ্যই একটা রাস্তা করে দিতে হবে তাঁর। মহান শয়তানের চেয়েও বেশি কলাকুশলী তিনি। আপনাদের সবার আসনের নিচে একটা করে পিন গেঁথে রাখবেন তিনি। যদি ঝগড়া শুরু করেন সবাই, হৈ-হুল্লোর, চেঁচামেচি শুরু করেন, ঠিক যা ইচ্ছা করেন তিনি, তাহলে সম্ভবত তাঁর পথেই পরিসমাপ্তি ঘটবে এটার। যে মননশীলতা আছে তাঁর,  ভালোভাবেই জানেন তিনি যে, যে-কোনো সময় কমপক্ষে দশ জনকে পরাস্ত করতে পারে এটা, যাদের এ জিনিসটা নেই।

প্লিনি: দৃঢ় হোন, প্রধানমন্ত্রী মহোদয়। অতিমাত্রায় উত্তেজিত আপনি।

প্রো: একজন মানুষকে পাগল বানানোর জন্য এটুকুই যথেষ্ট। আমি দুঃখিত।

প্লিনি: [বিষয় পরিবর্তন করে] ম্যান্ডি কোথায়?

নিকো: আর লিজি?

প্রো: দেরি করছে, সচরাচরের মতো। আসুন! কাজের কথায় আসুন। কাজ, কাজ।

বোনা: [বজ্রকণ্ঠে] অর্ডার, অর্ডার!

প্রো: সংবাদ সংস্থাকে আমাদের বিপক্ষে ব্যবহার করছেন রাজা, বক্তৃতার পর বক্তৃতা দিয়ে চলেছেন। বিষয়গুলো মাথায় চেপে বসেছে এখন। চেম্বার অব কমার্সের নতুন ভবন উদ্বোধনের সময় গতকাল তিনি বলেছেন দুর্নীতিপরায়ণ আইনসভার বিপক্ষে জনসাধারণের ভেটোই একমাত্র শেষ প্রতিরক্ষা।

বোনা: এটা তাই, দেশপ্রেমের কল্যাণে। এ ছাড়া আর কি প্রতিরক্ষা আছে? গণতন্ত্র! ইয়াহ্! আমরা জানি কি ভালোটা আছে গণতন্ত্রের। যা বলা প্রয়োজন আমাদের, তা হচ্ছে একজন শক্তিমান মানবের বিষয়।

নিকো [দাঁত বের করে] তা আপনি স্বয়ং, উদাহরণস্বরূপ বলা যেতে পারে।

বোনা: আমার সম্ভাবনা আপনার চেয়ে বেশি থাকবে, বৎস, একটা প্রজাতন্ত্রে যদি থাকি আমরা, এবং সাধারণ মানুষ তা বেছে নিতে পারে। আপনাকে বলছি যে একজন রিপাবলিকান প্রেসিডেন্টের ক্ষমতা একজন রাজার ক্ষমতার চেয়ে বেশি, কারণ জনসাধারণ জানে যে ধনীদের হাত থেকে তাদেরকে বাঁচানোর জন্য একজন শক্তিমান মানুষের প্রয়োজন।

প্রো: [নৈরাশ্য প্রকাশ করতে নিজেকে চেয়ারের পেছনে হেলিয়ে দিয়ে] এটা একটা সুন্দর জিনিস। শ্রমিকদের দুটো পত্রিকার আজ সকালের মূল আর্টিক্যাল ছিল রাজাকে সমর্থন জানিয়ে; এবং মন্ত্রীপরিষদের সর্বশেষ সংযোজনটি হচ্ছে একজন রাজার লোক। আমি পদত্যাগ করলাম। (সাধারণভাবে আতঙ্কিত ভাব প্রকাশ করবে সবাই। কেবল নিকোবারকে দেখাবে প্রফুল্ল ও ভাবলেশহীন। বোনার্জেসের চেহারায় কাঠিন্য ফুটে থাকবে।)

(চলবে)

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *